সব ধরনের ভাল বাসার গল্প পেতে এই ব্লগটি সব সময় ভিজিট করেন
সব ধরনের SMS পেতে ও এইখনে ভিজিট করেন

একটি সাধারণ স্বপ্ন...


আমার একটা স্বপ্ন ছিল, খুব সাধারণ একটা স্বপ্ন । স্বল্প আয়ের একটা চাকরি, ছোট্ট একটা ঘর, অল্প সুন্দরী মায়াবতী  একজন স্ত্রী, ছোট্ট একটা ছেলে অথবা মেয়ে ।

আমার সন্তান...সরি, আমার সন্তান বললে আবার বাচ্চার মা রাগ করতে পারে !

আমাদের সন্তান একটু একটু করে বড় হবে আর আমি তাকে একটু একটু করে জীবন শেখাবো ।


অফিস থেকে ফিরে এসে অনেক রাত পর্যন্ত বাবুকে বুকের উপর নিয়ে আমি খেলা করতে থাকব । বাবুর মা এত রাত পর্যন্ত বাবুকে জাগিয়ে রেখেছি বলে আমাকে ধমক দিয়ে বাবুকে ঘুম পাড়িয়ে দিবে । বাবু ঘুমিয়ে গেলে আমি আর বাবুর মা বারান্দায় বসে অল্প স্বল্প গল্প করবো ।
বাড়ি ভাড়া দিতে হবে, বাবুকে স্কুলে ভর্তি করতে হবে, ঘরে বাজার নেই, বাবার ওষুধ কিনতে হবে, মা কে ডাক্তার দেখাতে হবে – এই সব নিত্য প্রয়োজনীয় কথার ভিড়ে হয়তো হাতে হাত রেখে কোন ভালবাসার কথা বলাই হবে না । তাই বলে ভালবাসা কমে যাবে তা কিন্তু না। ভালবাসা জেগে থাকবে অনুভবে, হৃদয়ে ।
পরিপূর্ণ একটা হৃদয় নিয়ে অভাব দূরীকরণের উপায় ভাবতে ভাবতে একটা সময় আমি আমার ছোট্ট ঘরে ভালবাসার কিছু মানুষের সাথে ঘুমিয়ে যাব ।

খুব সাধারণ একটা স্বপ্ন । কিন্তু এই স্বপ্নের সাথে একদিন একটা মানুষ জড়িয়ে গেল ।

আমি অবাক হয়ে আবিষ্কার করলাম আমার সন্তানের মায়ের জায়গাটা সে কিভাবে যেন দখল করে ফেলেছে । আমি কাউকে কখনও এভাবে আমার স্বপ্নের সাথে জড়াতে চাই নি । কারণ তাতে করে আমার ছোট্ট স্বপ্নটা অপূর্ণ থাকার একটা ঝুঁকি থাকে । আমি কোন জটিলতায় যেতে চাই নি । কিন্তু মন তো আর সবসময় কথা শোনে না । অবচেতন মন মিলিয়ে মিলিয়ে তাকেই আমার স্বপ্নের সাথে জড়িয়ে ফেলল ।

আমি অদ্ভুত ভাবে খেয়াল করলাম তাকে ছাড়া বা তাকে বাদ দিয়ে আমি আর স্বপ্নটা দেখতে পারছি না । আমি নিজের অজান্তেই অবচেতন মনের পেতে রাখা ফাঁদে ধরা দিলাম ।

কোন এক কারণে আমার স্বপ্ন পূরণ হল না, তাকে নিয়ে আমার দেখা এই স্বপ্ন পূরণ হবার কথাও ছিল না কোনদিন । তারপরও আশা করেছিলাম সৃষ্টিকর্তার কৃপার উপর । কিন্তু স্বপ্নটা অপূর্ণই থেকে গেল । এই অপূর্ণতার মাঝেই সৃষ্টিকর্তা হয়তো কোন বৃহত্তর মঙ্গল দেখেছিলেন ।

স্বপ্নটা পূরণ না হওয়াতে আমি খুব আশাহত হলাম । বেঁচে থাকাটাকে অর্থহীন মনে হতে লাগল । আমি স্বপ্নহারা মানুষ, কিভাবে বেঁচে থাকব ?

মানুষ তো তার স্বপ্নের উপর ভর করেই বেঁচে থাকে, তাই না ?

খুব ভালোভাবে বুঝতে পারলাম মানুষের স্বপ্ন কখনও ছোট হতে নেই । যে স্বপ্ন সহজেই পূরণ হওয়া সম্ভব, সে স্বপ্ন না দেখাই ভাল । কারণ সেটি পূরণ না হলে যে মন কে সান্ত্বনা দেবার মত কিছুই থাকে না । তাই স্বপ্ন দেখতে হয় অনেক বড়, যে স্বপ্ন পূরণ করতে অনেক কাঠখড় পোড়াতে হয়, যে স্বপ্ন পূরণ না হলে ভাগ্যকে ইচ্ছেমত গালমন্দ করে মন কে বোঝানো যায় ।

সাধারণ স্বপ্ন দেখা তাই পাপ, অন্যায় ।
স্বপ্ন হতে হয় অসাধারণ, অনেক বড় ।
যে স্বপ্নের পেছনে ছুটতে ছুটতে ছোট্ট এই জীবনটা অনায়াসে পার করে দেয়া যায় ।

Socializer Widget By Blogger Yard
SOCIALIZE IT →
FOLLOW US →
SHARE IT →